আমার প্রথম রোজা – Khoborbd24 can you lose money on binary options India trading platform design Malaysia axess trading platform for futures South Africa best crypto for day trading 2019 India candlestick analysis for binary options South Africa binary options top 10 2015 India crypto php trading bot India binary options vocabulary South Africa where are trade confirms on ubs trading platform India crypto currency trading stratgies South Africa what's the best asset to trade in binary option India create bitcoin investment website Singapore time to invest in bitcoin Singapore does nadex binary options accept us traders Malaysia how to read bitcoin trading charts Malaysia cryptocurrency trading platform 2016 India which online trading platform participates in the most ipo's South Africa european binary option formula Malaysia is binary options a good investment India choosing a binary option provider India binary option robot com erfahrung Singapore second market bitcoin investment trust Malaysia best binary options brokers for usa 2020 India bitcoin leverage trading app India what is bitcoin arbitrage trading Singapore invest in bitcoin cash or not South Africa binary options brokers us regulated India top bitcoins to invest i South Africa crypto trading platform development South Africa winklevoss bitcoin investment 2020 India 20 bitcoin investment India crypto trading bot tools India free binary option alerts Singapore 250 minimum bitcoin auto bot trading Malaysia can i invest 5000 naira in bitcoin India darren mcfadden bitcoin investment Malaysia what is the meaning of binary Singapore cryptocurrency trading platform for hitbtc Malaysia invest in bitcoin connect now India
ইসলামিক কর্নারসাহিত্য
Trending

আমার প্রথম রোজা

এইচ আর রিয়াজ-লেখক ও শিল্পী

আমি যখন ক্লাস থ্রি বা ফোর এ তখন। রোজা তখন গরম মানে প্রচুর গরম একেবারে কাঠফাটা রোদের দিন তখন। আমি তখন ৫ ওয়াক্ত নামাজ পরতাম। যথারীতি রোজা রাখবই মনে মনে প্লান করলাম। অনেক উত্তেজনা কাজ করছে নিজের মাঝে প্রথম রোজা বলে কথা। সন্ধ্যায় বাসায় জানালাম যে আমি রোজা রাখবো। কেই রাজি হলোনা কারন আমি অনেক হেংলা পাতলা ছিলাম যদি ক্ষুধা সয্য না করতে পারি তাই। অবশেষে অনেক চেস্টার পরে রাজি করানো গেলো যে আমি রোজা রাখবো। ঘুমিয়ে পরলাম রোজা রাখার নিয়ত করেই, ভোর রাতে কেউ আমাকে ডাকলো না,সবাই চুপিচুপি উঠে সেহরি খাচ্ছিলো। আমার হঠাৎ করে ঘুম ভেঙে গেলো আমি সামনের রুমে ঘুমাতাম আর রান্না ঘর ছিলো একেবারে পিছনে(গ্রামে যেটা হয় আরকি) আমি দেখলাম যে সবার খাওয়া প্রাই শেষের দিকে, মা’র খাওয়া শেষ করে হাড়ি পাতিল পরিস্কার করার প্রস্তুতি নিচ্ছে। আমি চোখ ডলতে ডলতে হাজির। আব্বা হেসে বলে উঠলেন”তোরে অনেকবার ডাকলাম, উঠলি না”। আমি ক্লিয়ার বুঝতে পারছি এটা স্বরযন্ত্র আমার বিরুদ্ধে আমি নাসরবন্দা রোজা রাখবই। মা আমাকে নিজ হাতে খাইয়ে দিলেন আমি ও ঘুম ঘুম চোখে খেলাম কলা আর দুধ দিয়ে। অনেক ভাত খেলাম যেনো ক্ষিদে না লাগে। সারাদিন খুব ভালই যাচ্ছিলো,যোহর এর সালাত আদায় করে ঘুম দিলাম উঠলাম আসর এর আজান এর শব্দে। উঠে আর দাড়াতে পারছি না পুরো শরির থরথর করে কাপা শুরু হয়ে গেলো। বিছানা থেকে আর উঠতে পারলাম না, শুয়েই বোমি করে দিলাম খাটের পাশেই টেবিলে রাখা জগ থেকে পানি নিয়ে কুলি করে পানি খেলাম পেট ভড়ে।খাওয়ার পরে মনে হলো আমি তো রোজা খুব কান্নাকাটি করছিলাম এমন সময় মা আসলো আমার অবস্থা দেখেই খুব চিল্লাতে লাগলো” বলছিলাম না রোজা রাখতে হবে না, আর রাখবি?”। আমি বললাম মা আমি না অনেক পানি খেয়েছি তাইলে কি রোজা আছে? মা বললো “আর কিছু কি খেয়েছিস? ” বললাম না খাইনি, মা বললো তাইলে সমস্যা নাই রোজা কিছু হবেনা।

আজান হলো ইফতার করলাম, সে কি আনন্দ, রোজা রেখে ইফতার করলাম প্রথম,এর আগে তো রোজা না রেখেই ইফতার করতাম তাই আনন্দ টা অন্যরকম ছিলো। তার পরে অনেক রোজা রেখেছি শুধু পানি ছাড়া আর কিছুই খাইনি সারাদিন। ইফতারের সময় সবাই হাসতো আমাকে নিয়ে। তখন বুঝতাম না কিন্তু আজ বুঝতে পারছি সেদিন যে আমায় নিয়ে কেনো হাসাহাসি হতো।
তার পরেও আমার কাছে সেদিন গুলিই আনন্দের ছিলো।

লেখাঃ এইচ র রিয়াজ
লেখক ও শিল্পী

 

আপনি ও লিখতে পারেন ফেসবুকে শুধু লেখার আগে  #khoborbd24 ব্যাবহার করুন

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us at Facebook

Default description


This will close in 30 seconds