অ্যাপসের মাধ্যমে ২২ জেলায় বোরো ধান ক্রয় করবে সরকার: পলক – Khoborbd24
কৃষিখাদ্য

অ্যাপসের মাধ্যমে ২২ জেলায় বোরো ধান ক্রয় করবে সরকার: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, কৃষিকে আধুনিকায়নের মাধ্যমে সরকার কৃষকদের পাশে থেকে কাজ করছে। তাই কৃষকরা যাতে ধানের ন্যায্যমূল্য পায় সেই লক্ষ্যে ২২টি জেলায় অ্যাপসের মাধ্যমে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করবে সরকার।
শুক্রবার (০১ মে) সকাল ১১টার সময় ধান কাটা ও মাড়াইয়ের জন্য কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণকালে তিনি এসব কথা বলেন।
এসময় প্রতিমন্ত্রী সিংড়ার কৃষকদের জন্য ১৪টি হারভেস্টার মেশিন ও ১টি রিপার মেশিন বিতরণ করেন।
প্রতিমন্ত্রী বলেন, এক সময় চলনবিল অবহেলিত ছিলো, সার তেলের জন্য কৃষকদের হাহাকার করতে হতো, কৃষকদের মার খেতে হয়েছে। কৃষকরা আতঙ্কে ছিলো সন্ত্রাসের জনপদ নামে পরিচিত ছিলো এই এলাকা। বর্তমান সরকারের নিরলস পরিশ্রমে চলনবিল উন্নত জনপদ, শষ্য ভাণ্ডার এবং মৎস্য ভাণ্ডার হিসেবে পরিচিতি লাভ করেছে।

প্রতিমন্ত্রী বলেন, চলনবিলে ১০৫ কিলোমিটার খাল খননের মাধ্যমে কৃষিতে প্রাণ ফিরে এসেছে। ১১ বছরে চলনবিলে ফসলে উদ্বৃত্ত বেড়েছে। সাড়ে তিন লাখ ফসল উৎপন্ন হয়। যা দেশের চাহিদা মেটাচ্ছে। প্রায় আড়াই লাখ মেট্রিক টন ফসল উদ্বৃত্ত থাকছে।
তিনি আরো বলেন, জননেত্রী শেখ হাসিনার সরকার বিনামূল্য সার, বীজ দেওয়ার কারণে কৃষিতে কোনো সংকট নাই। চলনবিলে প্রায় ৩৩ শতাংশ ধান কাটা শেষ হয়েছে। বন্যা আসার আগে আল্লাহর রহমতে ধান কাটা সম্পন্ন হবে। প্রায় ২৫ হাজার বাইরের শ্রমিক ও ১০ হাজার স্থানীয় শ্রমিক ধান কাটতে ব্যস্ত।
এসময়ে উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু, উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন, সিংড়া মডেল প্রেসক্লাব সভাপতি রাজু আহমেদসহ আরো অনেকে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us at Facebook

Default description


This will close in 30 seconds