এপিঠ ওপিঠ – Khoborbd24
গল্পসাহিত্য

এপিঠ ওপিঠ

ইসমাইল হোসেন

 

কী গল্পের নামটা খুব অদ্ভুত লাগছে তাই না। হুম লাগারই কথা। আসলে কি জানেন আমাদের জীবনের প্রতিটি মুহুর্ত আর অবস্থার এই এপিঠ ওপিঠ অবস্থাটা আছে। একটু জটিল লাগছে তাই না? আসুন সহজ করে দেই। ধরুন আপনি খুব ভালো একজন সফল মানুষ। জীবনে যা করেছেন ভালোভাবেই করেছেন। পড়াশোনা, চাকরি সব ভালো হলো, কিন্তু নিজের পছন্দের মানুষটাকেই হয়তো আজও বলে উঠতে পারেন নি যে আপনি তাকে ভালোবাসেন। যতটা চটপটে আপনি সবার সামনে ঠিক ততোটাই ভীতু আপনার পছন্দের মানুষটার সামনে। তার মানে আপনি কিন্তু এপিঠ ওপিঠ দুই অবস্থাই অবলোকন করেছেন।
আবার দেখবেন বন্ধুদের আড্ডার মাঝে সবচেয়ে হাসিখুশি ছেলেটা হঠাৎ একদিন আড্ডা দিতে এলো না। খবর নিয়ে জানতে পারলেন সে আসলে আপনাদের সামনে যতটাই হাসিখুশি ঠিক ততটাই কষ্ট বুকে চেপে একাএকা কাদছে। আপনাদের সামনে ভালো থাকার অভিনয় করতে করতে নিজের ভিতর যে চাপা কষ্টটা ছিলো তা আজ আর ধরে রাখতে পারেনি। তাই একা একা রুমে বসে কাদছে। আপনাদের সামনে আসেনি কারন তাকে তো আপনারা হাসিখুশি হিসেবেই জানেন।
চলার পথে দেখবেন আপনার যে বন্ধুটি আপনাদের সাথে তাল মিলিয়ে চলছে হয়তো তার পরিবার এমন নয়। আপনার সাথেই চায়ের কাপে আড্ডা দিতে দিতে হঠাৎ তার একটা ফোন আসলো। দেখলেন আপনার বন্ধুটি ফোনটা ধরে একটু দুরে গিয়ে কথা বলে আসলো। জিজ্ঞেস করলেন কীরে দোস্ত কে ফোন দিয়েছিল? উত্তরে সে বললো ওই বাড়ি থেকে দোস্ত মা খবর নিলো। কিন্তু আসলে ঘটনাটি তা নয় বাড়িতে উনুনে আগুন জ্বলছে না, বাবা অসুস্থ সেই খবরটাই তার মা তাকে দিল। তবু্ও সেই বন্ধুটি কাউকে কিছু বুঝতে না দিয়ে আবার আড্ডায় যুক্ত হলো। আপনি কি বলবেন সে খারাপ। পরিবারের প্রতি দায়িত্বহীন। না, আসলে সে একটা এপিঠ ওপিঠ অবস্থায় আছে। ওপিঠে পরিবারের চাপা কষ্ট, এপিঠে তার কষ্টের জন্য যাতে আপনাদের মজার আড্ডায় কোনো ব্যাঘাত না ঘটে তাই ভালো থাকার মিথ্যা অভিনয়।
ক্লাসে প্রচুর চনমনে আপনার বান্ধবীটা একদিন দেখবেন একটু আলাদা অন্য দিনের চেয়ে। কেমন যেন মনমরা, উদাস আর সংকোচময় একটা ভাব। আপনি হয়তো ধরেই নিয়েছেন ও আজকে একটু মুড দেখাচ্ছে। আসলে তা কিন্তু নয়। হয়তো পিড়িয়ডের ব্যথায় আপনার প্রতিদিনের চনমনে বান্ধবীটা আজ এমন করছে। তার চনমনে এপিঠটা না হয় আপনারা সবাই জানেন কিন্তু কয়জন জানেন পিড়িয়ডের ব্যাথা নামক অসহ্য কিন্তু অপ্রকাশ্য এক ওপিঠও তার আছে।
এগুলো তো গেলো কিছু ভালো আর কষ্টের ওপিঠ। খারাপও কি কম আছে? না মোটেই তা নয় এপিঠটা ভালো কিন্তু ওপিঠটা খারাপ এরকম এই সমাজে অনেক বিদ্যমান। জ্ঞানীর খোলসের আড়ালে চরিত্রহীন, সমাজের রক্ষকের আড়ালে ভক্ষক, চিকিৎসক পেশার আড়ালে কষাই, শিক্ষকের আড়ালে ব্যবসায়ী, সৈনিকের পোশাকের আড়ালে দেশদ্রোহী এরকম আরও অনেক।
ওই পয়সার যেমন এপিঠ ওপিঠ থাকে ঠিক তেমন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us at Facebook

Default description


This will close in 30 seconds