বাহরাইনের প্রধানমন্ত্রী প্রিন্স খলিফা বিন সালমান আল-খলিফা অার নেই – Khoborbd24
আন্তর্জাতিক

বাহরাইনের প্রধানমন্ত্রী প্রিন্স খলিফা বিন সালমান আল-খলিফা অার নেই

বাহরাইনের প্রধানমন্ত্রী প্রিন্স খলিফা বিন সালমান আল-খলিফা বুধবার মারা গেছেন। বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে কোনো দেশ শাসন করা প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে। ১৯৭১ সালে বাহরাইন শাসন হওয়ার পর থেকে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৪ বছর।

বাহরাইনি বার্তা সংস্থা বিএনএ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক হাসপাতালে তার মৃত্যু হয়েছে।

সেখান থেকে মরদেহ দেশে ফিরলেই তার দাফনানুষ্ঠান সম্পন্ন হবে খবরে বলা হয়েছে। তবে করোনাভাইরাসের বিধিনিষেধের কারণে সুনির্দিষ্ট সংখ্যক আত্মীয়-স্বজন ছাড়া এতে কেউ অংশ নিতে পারবেন না।

তার মৃত্যুতে শোক জানিয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলোতে পতাকা অর্ধনমিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দীর্ঘ সময় দায়িত্ব পালনকালে প্রিন্স খলিফা একজন বিতর্কিত ব্যক্তি ছিলেন। শিয়া সংখ্যাগরিষ্ঠ সুন্নি শাসিত দেশটিতে তার জনপ্রিয়তা ছিল একেবারে তলানিতে।

প্রিন্স খলিফার পদত্যাগ দাবিতে ২০১১ সালে শিয়া-নেতৃত্বাধীন বিক্ষোভকারীরা মানামার পার্ল স্কোয়ার মাসখানেক দখল করে রাখেন। পরবর্তীতে সৌদি সমর্থিত নিরাপত্তা বাহিনী তাদের বের করে দেয়।

১৯৩৫ সালের ২৪ নভেম্বর জন্ম নেয়া খলিফা সাত বছর বয়স থেকেই বড় ভাইয়ের সঙ্গে তার বাবার রয়েট কোর্টে হাজির হতেন। ১৯৭০ সালে তাকে স্টেট কাউন্সিলের প্রধান হিসেবে দায়িত্ব দেয়া হয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us at Facebook

Default description


This will close in 30 seconds