26 Jan 2022, 08:49 pm

পুকুরেই দেড় কেজি ওজনের ইলিশ!

নিজস্ব প্রতিবেদকঃ

 

দেওয়ান আনোয়ার,খবরবিডি২৪ঃ ইলিশ মাছ সাধারণত সমুদ্রেই থাকে, সেটা সবার জানা। তবে ডিম পাড়ার সময় হলে এরা নদীতে চলে আসে। নদীতে বড় হয়ে আবার সমুদ্রে ফিরে যায়। এ কারণে অনেক সময় নদীতেও বড় সাইজের ইলিশ মেলে। তবে এবার পুকুরে মিলেছে প্রায় দেড় কেজি ওজনের ইলিশ!

জানা যায়, বাংলাদেশের বরগুনার তালতলী উপজেলার নয়াপাড়া গ্রামের একটি পুকুরে সম্প্রতি ওই ইলিশ মাছটি পাওয়া যায়। পুকুরের মালিক কাওসার হালদার জানান, মাছটির ওজন প্রায় দেড় কেজি। যেদিন মাছটি ধরা পড়ে সেদিনই তারা সেটি রান্না করে খান। নদীর ইলিশের মতোই সেটির স্বাদ ছিল।

কাওসার হালদার আরো জানান, মাছ ধরার জন্য পুকুর সেঁচে ফেলেন তিনি। এ সময় অন্যান্য মাছের সঙ্গে ইলিশ মাছটিও পাওয়া যায়। যখন মাছটি পাওয়া যায় তখন সেটি জীবিত ছিল।
এদিকে, পুকুরে এত বড় ইলিশ মাছ পাওয়ার খবরে কাওসারের বাড়িতে ভিড় জমায় মানুষ। তাদেরই একজন আফজাল হোসেন বলেন, এত বড় ইলিশ পুকুরে পাওয়া গেছে, বিষয়টি ভাবাই যায় না। এর আগে কখনো জীবন্ত ইলিশ মাছ দেখিনি। এই প্রথম দেখলাম।
আফজাল হোসেন মনে করেন, বর্ষাকালে এই এলাকার সব খাল-বিল, পুকুর-নদী সব পানিতে ডুবে যায়। ওই সময় নদী থেকে ইলিশ মাছটি পুকুরে এসে আটকা পড়ে যায়।

এ বিষয়ে স্থানীয় মৎস্য দপ্তরের কর্মকর্তা মাহবুবুল আলম বলেন, পুকুরেও অনেক দিন বাঁচতে পারে ইলিশ মাছ। বর্ষাকালে নদীর পানি পুকুরে প্রবেশ করায় তার সঙ্গে মাছটিও হয়তো চলে আসে এবং আটকা পড়ে।

এ বিষয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ইলিশ গবেষক ড. মো. লোকমান আলি বলেন, ইলিশ মাছ সাগরের পানিতে থাকলেও ডিম পাড়ার সময় নদীতে চলে আসে। তার মানে হলো- দুই ধরনের পানিতেই (সাগর ও নদী) বেঁচে থাকতে পারে ইলিশ।

তিনি আরো জানান, ইলিশ মাছ শুধু প্রাকৃতিকভাবে জন্মানো প্ল্যাঙ্কটন খায়। আর যেহেতু পুকুরে প্রাকৃতিক খাবার কম থাকে, তাই পুকুরে ইলিশ মাছ সাধারণত দেখা যায় না। এর আগে কলাপাড়ায় পুকুরে ইলিশ চাষের চেষ্টা করা হয়েছিল, কিন্তু সফল হওয়া যায়নি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us at Facebook

Default description


This will close in 30 seconds