26 Jan 2022, 08:59 pm

এবার ‘ফোর্স অফ ন্যাচার ‘ পদকে ভূষিত হলেন বাংলাদেশি মেয়ে তাহিয়া

নিজস্ব প্রতিবেদকঃ

ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেলের ফটো সাংবাদিকদের Ripple Effect Images নামে একটি টিম নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করে। অবহেলিত জনগোষ্ঠীর খাবার, পানি, স্বাস্থ্য , শক্তি এবং অর্থনীতি নিয়ে এই টিম কাজ করে। প্রতি বছর সারা দুনিয়া থেকে এই টিম একজন নারীকে ‘ফোর্স অফ ন্যাচার ‘ পদকে সম্মানিত  করে, যিনি প্রকৃতি ও সমাজের নানা সমস্যা ও অবক্ষয় নিয়ে কাজ করে।

এ বছর ইউনাইটেড স্টেট ,কেনিয়া , নাইজেরিয়া সহ ১২ টি দেশ থেকে কয়েকশত নারী পার্টিসিপেন্ট করে এবং সেখান থেকে বাংলাদেশের হয়ে বিজয়ী হয় তাহিয়াতুল জান্নাত। এই প্রথম বাংলাদেশ কেউ এই সম্মাননায় বিজয়ী হন।

ফোর্স অফ ন্যাচার এওয়ার্ড এ সম্মানিত ব্যক্তিকে সংগঠনটি এক বছর কয়েকটি ক্যাটাগরিতে সহায়তা করবে এর মধ্যে প্রমোশনাল, ইকোনোমিকাল এবং নেটওয়ার্কিং উল্লেখযোগ্য। গত ১১ অক্টোবর ভোর ৪ টায় বিজয়ীর নাম ঘোষনা করেন কর্তৃপক্ষ।

ফরিদপুর সদর উপজেলার বান্ধব পল্লির সুইপার কমিউনিটির শিশুদের নিয়ে অবৈতনিক স্কুল ‘হাসিমুখ পাঠশালা’ শুরু করে তাহিয়া। স্কুলটি মূলত এই সম্প্রদায়ের শিশু ও কিশোর-কিশোরীদের মানসিক বিকাশ, নৈতিক শিক্ষা, পরিস্কার-পরিচ্ছন্নতা এবং যথাযথ যত্নের বিষয়ে কাজ করে। যৌন সহিংসতা, নারী ও শিশু নির্যাতন,শিশুদের শরীরে অনিরাপদ স্পর্শ, নারীদের বিনামূল্যে আত্মরক্ষার প্রশিক্ষণদেয়া, ঋতুস্রাবকালীন পরিচ্ছন্নতা , বাল্যবিবাহ বন্ধে কাজ করছে তাহিয়াতুল জান্নাতের সংগঠন নন্দিতা সুরক্ষা।

স্কুল গুলিকে ঋতুস্রাব বান্ধব করে গড়ে তুলতে তাহিয়ার অনন্য উদ্যোগ ,’ মাসিক সুরক্ষা ব্যাংক’। যে উদ্যোগের সহযোগীতায় স্কুল কলেজ গুলিতে মেয়েরা পাচ্ছে স্যানিটারি ন্যাপকিন।

এছাড়াও জেলাপ্রশাসন ফরিদপুর , বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট সহ বেশ কিছু সংস্থার সাথে কাজ করছে নন্দিতা সুরক্ষা ও তাহিয়াতুল জান্নাত।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us at Facebook

Default description


This will close in 30 seconds